PATHWAY

News & Events

Traffic Signs in Bangladesh | একনজরে ট্রাফিক সাইনগুলো দেখে নিন-বাধ্যতামূলক হ্যা/না বাচক,সতর্কতামূলক চিহ্ন ও তথ্যমূলক চিহ্ন | পাথওয়ে ড্রাইভিং ট্রেনিং স্কুল (2)

Traffic Signs in Bangladesh | একনজরে ট্রাফিক সাইনগুলো দেখে নিন-বাধ্যতামূলক হ্যা/না বাচক,সতর্কতামূলক চিহ্ন ও তথ্যমূলক চিহ্ন | পাথওয়ে ড্রাইভিং ট্রেনিং স্কুল (2)

একনজরে ট্রাফিক সাইনগুলো দেখে নিন-বাধ্যতামূলক হ্যা/না বাচক,সতর্কতামূলক চিহ্ন ও তথ্যমূলক চিহ্ন | পাথওয়ে ড্রাইভিং স্কুল | Traffic Signs in Bangladesh

একজন আদর্শ চালক হতে হলে অবশ্যই তাকে ট্রাফিক সাইনগুলো সম্পর্কে ধারনা থাকতে হবে। প্রথমে জানতে হবে ট্রাফিক সাইন কি বা কাকে বলে ? রাস্তায় চলাচলের সময় রাস্তার দুই পাশে যা আছে তা হল ট্রাফিক । কারন রাস্তায় চলাচলের সময় যে কেউ যে কোন ধরনের আচরন করতে পারে। মূলত ট্রাফিক সাইন সমূহ রাস্তার পাশে বিভিন্ন প্রকার সম্পুরক প্লেট এর মধ্যমে নির্দেশ করে থাকে। চালক-যাএী-পথচারী আমরা সকলেই এই ট্রাফিক এর সাইন সমূহ মেনে চললে বাংলাদেশে সড়ক দুর্ঘটনা অনেকাংশে কমে যাবে। কারন, সাধারনত মনে করা হয় একজন চালক দ্রুত গতিতে গাড়ী চালালে ভালো চালক হন, আসলে এ ধারনাটা ভুল। যদি সে সড়কের ব্যবহার বিধি /ট্রাফিক সাইন /রোড় সাইন সম্পর্কে ভাল না জানেন।

ট্রাফিক সাইন মূলত তিন (৩) প্রকার -

১. বাধ্যতামূলক সাইন।

(বাধ্যতামূলক সাইন হল দুই প্রকার যথা - বাধ্যতামূলক হ্যাঁ বাচক চিহ্ন ও বাধ্যতামূলক না বাচক চিহ্ন )

২. সর্তকতা মূলক সাইন।

৩. তথ্যমূলক সাইন।

সাইন সমূহ নিয়ে বিস্তারিত অলোচনা করা হলোঃ

বাধ্যতামূলক সাইনঃ-

যে সাইন সমূহ আপনাকে রাস্তায় চলাচলের সময় অবশ্যই মানতে হবে সেটাই বাধ্যতামূলক সাইন।



compulsory-yes-traffic-sign বাধ্যতামূলক হ্যা বাচক ট্রাফিক সাইন

 

এই সাইন সমূহ সাধারনত গোলাকার বৃত্তের মধ্যে থাকে। বাধ্যতামূলক সাইন যেহেতু দুই প্রকার তাই বাধ্যতামূলক না বাচক সাইন সমূহ লাল বৃত্তের মধ্যে থাকে এবং হ্যাঁ বাচক সাইন সমূহ গোল বৃত্তের মধ্যে সম্পুরক চিহ্ন সমূহ থাকে।

 

compulsory-no-traffic-sign বাধ্যতামূলক না বাচক ট্রাফিক সাইন

 

 

রাস্তায় না বাচক চিহ্ন থাকলে অবশ্যই সেটা করা যাবে না যেমন- ডানে / বামে মোড় নিষেধ, হর্ণ বাজানো নিষেধ, পাথচারী পারাপার নিষেধ, পাকিং ও ওভারটেকিং নিষেধ, সবোচ্চ গতিসীমা ও সর্বোচ্চ ওজনসীমা ইত্যাদি।  হ্যাঁ বাচক চিহ্ন সমূহ ডানে/বামে মোড়, উভয় দিকে যাওয়ার দিক নির্দেশনা ও জাতীয় গতিসীমা প্রযোজ্য সাইন। অবশ্যই আমাদের রাস্তায় চলাচলের সময় সকলকে বাধ্যতামূলক হ্যাঁ বাচক এবং না বাচক সাইন সমূহ মেনে চলতে হবে।

caution-traffic-sign-সতর্কতামূলক-চিহ্ন

সর্তকতামূলক সাইন আমাদের রাস্তায় চলাচলের বিভিন্ন প্রকার সর্তকতার নির্দেশনা দিয়ে থাকে। যেমন ডানদিক থেকে আগত রাস্তা প্রধান সড়কে মিলিত হয়েছে সে ক্ষেএে চালককে অবশ্যই তার গাড়ির গতি কমিয়ে ডান পার্শের রাস্তায় আগত যানবাহনকে আগে যেতে দিতে হবে। এছাড়াও টি জংশন, সামনে আকাবাঁকা রাস্তা, চৌরাস্তা, সামনে বাজার , স্কুল, গতিরোধক , জেব্রা ক্রসিং ও ট্রাফিক আলোর সংকেত ইত্যাদি আমাদেরকে সর্তকতা নির্দেশ করে থাকে।

 

 Buy and Sell your product at Pathway Shop

Free Buy and sell at Pathway Shop

 

 

 

informative brta traffic sign-তথ্যমূলক-চিহ্ন

তথ্যমূলক সাইন আমাদেরকে রাস্তায় চলাচলের জন্য নির্দেশনা সরবরাহ করে থাকে। এর ফলে রাস্তায় চলাচলের জন্য চালক-যাত্রী-পথচারী সকলের সুবিধা হয়। যেমন পার্কিং এর জন্য নির্ধারিত স্থান, ফিলিং স্টেশন, হাসপাতাল, পাবলিক টয়লেট, পুলিশ স্টেশন, ফায়ার সার্ভিস, পথচারী পারাপার ইত্যাদি। আবার হাইওয়ে রোড়ে যে সকল সম্পুরক সম্পূরক প্লেট সমূহ থাকে সেগুলোও তথ্যমূলক সাইনের মধ্যে পরে। যেমন বিভিন্ন বিভাগ ও জেলা গুলো হতে রাজধনী শহর ঢাকার দুরত্ব কতটুকু সেটার কিঃমিঃ এর তথ্য সরবরাহ করে থাকে। সেই সাথে যেসকল এলাকায় দুর্ঘটনার হার বেশী সেসকল এলাকায় দূর্ঘটনাপ্রবণ  এলাকায় সম্পূরক সাইনবোর্ড দিয়ে আগাম নিদেশনা প্রদান করে থাকে। এছাড়াও মসজিদ, মন্দির, গির্জা, সেনানিবাস ইত্যাদি এলাকার প্রবেশমুখে তথ্যমূলক সাইন থাকে।

..........

গাড়ি চালানোর পূর্বে অবশ্যই ভিডিওটি দেখুন | Road safety training for drivers



Road safety Training for Driver By Pathway

If you want to take the test for a driving license, Follow the Brta Driving License written test sample questions and solutions and MCQ question suggestions according to BRTA Syllabus.  




Useful links: 
BRTA Driving license smart card check online Bangladesh


BRTA লিখিত পরীক্ষার সম্ভাব্য ১৩১ টি প্রশ্ন ও সমাধান | 131 sample Question and Answer for BRTA Driving License Written Exam

How the Pathway Driving Training Center imparts auto car and manual car training

আমাদের কোন সহযোগিতা প্রয়োজন হলে যোগাযোগ করুনঃ

পাথওয়ে ড্রাইভিং ট্রেনিং স্কুল
৪৮/৩, সেনপাড়া পর্বতা, কাফরুল,
মিরপুর-১৩, ঢাকা -১২১৬, বাংলাদেশ
মোবাইলঃ +8801321232982

Related Articles

About Pathway

Pathway is the best Charity, Non-profit and volunteer organization in Bangladesh. It’s situated and head office is at Mirpur, Dhaka. Pathway always stands with the helpless people affected by various natural calamities. Mainly Pathway is a humanitarian organization dedicated to children, women, and third gender development in Bangladesh.  Pathway is approved and listed by the NGO Affairs Bureau Bangladesh. Registration No: 0778

Office Schedule

Saturday     10:00AM - 5:30PM
Sunday     10:00AM - 5:30PM
Monday     10:00AM - 5:30PM
Tuesday     10:00AM - 5:30PM
Wednesday     10:00AM - 5:30PM
Thursday     10:00AM - 5:30PM
Friday     Closed

List of Holidays

Office Address

House 02, Road 06, Senpara Parbata, Kafrul,
Mirpur, Dhaka-1216, Bangladesh
Phone: +88 02 58053743
Mobile: +88 01321 232980
E-mail: info@pathwaybd.org
Web: www.pathwaybd.org
Web: www.ajkerprosongo.com
Follow us on

Search